সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ১০:২৫ পূর্বাহ্ন

মার্কিন কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা কাটছে

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রে সাময়িক অর্থবরাদ্দ সংক্রান্ত বিলের বিষয়ে রিপাবলিকান এবং ডেমোক্রেটদের মধ্যে সমঝোতার পর দেশটির কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা কাটতে যাচ্ছে। কারণ অর্থবরাদ্দ সংক্রান্ত বিল অনুমোদনে ভোট দিয়েছে রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা।

স্থানীয় সময় গত সোমবার রাতে হাউস ও সিনেটে এই ভোটাভুটি হয়। অর্থবরাদ্দ বিল সিনেটে ৮১-১৮ ভোটে পাস হয়। প্রতিনিধি পরিষদে ২৬৬-১৫০ ভোটে পাস হয়।

অর্থবরাদ্দ-সংক্রান্ত একটি বিল মার্কিন সিনেটে আটকে যাওয়ার পর ফেডারেল সরকারের কার্যক্রম বন্ধ হয়ে গেলে দেশটিতে অচলাবস্থা সৃষ্টি হয়েছিল।

এর ফলে বহু সরকারি বিভাগ- যেমন: গৃহায়ন, পরিবেশ, শিক্ষা এবং বাণিজ্য দফতরের বেশিরভাগ কর্মকর্তাই কাজে যাচ্ছেন না। এছাড়া অর্থ, স্বাস্থ্য, প্রতিরক্ষা এবং যোগাযোগ- এই বিভাগগুলোর অর্ধেক কর্মচারী কাজ থেকে বিরত থাকেন। জাতীয় উদ্যান এবং স্মৃতিসৌধগুলো বন্ধ হয়ে যায়, ভিসা এবং পাসপোর্টের কাজ বিলম্বিত হয়।

তবে সোমবার বিলটি পাশ হওয়ার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরকারি অচলাবস্থা কাটাতে বিলটিতে সই করেন।

ডেমোক্রেটদের পক্ষে সিনেটর চাক শুমার বলেন, রিপাবলিকানরা তরুণ অভিবাসীদের বিতাড়ন ঠেকাতে কর্মসূচি নেয়ার প্রতিশ্রুতি দেয়ার পর ডেমোক্র্যাটরা বিলটি সমর্থন করতে রাজি হন।

ভোটাভুটির পর গত সোমবার রাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরকারি অচলাবস্থা কাটাতে বিলটিতে সই করেছেন। ৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই সাময়িক অর্থবরাদ্দ থাকবে।

সরকারের অচলাবস্থা শুরু হওয়ার পর গতকাল সোমবার যুক্তরাষ্ট্রে ছিল প্রথম কর্মদিবস। এতে হাজারো কর্মজীবী বিপাকে পড়েন। অনেকের ভাতা বন্ধ হয়ে যায়।

সিনেটর চাক শুমার জানান, অভিবাসীদের রক্ষার বিষয়ে রিপাবলিকানরা পদক্ষেপ নিলেই বাজেট বাড়ানোর বিলে তারা সম্মতি দেবেন। অবশ্য বিপক্ষের সিনেটর মিচ ম্যাককনেল তাদের আলোচ্য বিষয়ের মধ্যে অভিবাসীদের বিষয়টি রাখার কথা জানান।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামা এক কর্মসূচির মাধ্যমে তাদের সাময়িক আইনি বৈধতা দিয়েছিলেন। কিন্তু সেপ্টেম্বর মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন তিনি এ কর্মসূচি বন্ধ করে দেবেন এবং কংগ্রেসকে একটা নতুন পদক্ষেপ চূড়ান্ত করতে মার্চ মাস পর্যন্ত সময় দেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution