সোমবার, ২০ মে ২০২৪, ১২:১২ পূর্বাহ্ন

কুয়াকাটায় রাস পূজা উপলক্ষ্যে হোটেল মোটেল ৫০% ছাড়ের ঘোষনা

তৌহিদুল ইসলাম, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধিঃ প্রতি বছরের মতো এ বছরও পটুয়াখালীর কলাপাড়া ও কুয়াকাটায় অনুষ্ঠিত হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী রাস লীলা বা রাস উৎসব। ঐতিহ্যবাহী রাস পূর্ণিমা ও পূজা শুরু হচ্ছে। ২৬ নভেম্বর (সোমবার) দিনভর এ মেলা অনুষ্ঠিতে হবে। দুইদিন ব্যাপী রাস মেলা উপলক্ষে কুয়াকাটায় আগত পর্যটকরা হোটেল মোটেল ও রিসোর্টে রাত্রি যাপন করলে তারা পাবে ৪০ শতাংশ থেকে ৫০ শতাংশ ছাড়। এমনটাই জানিয়েছেন হোটেল মোটেল ওনার্স অ্যসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ।

তিনি আরো বলেন, গত মাসের ২৮ অক্টোবর থেকে এখন পর্যন্ত তেমন পর্যটকদের উপস্থিতি নেই বললেই চলে। এখন প্রতিদিনই লোকসানের পাল্লা ভারি হচ্ছে। ২দিন ব্যাপি রাস পূর্ণিমা পূজা ও পুণ্যস্নানকে সামনে রেখে আমরা পর্যটক টানতে এমনটা ছাড়ের ঘোষণা দিয়েছি।

সরেজমিন ঘুরে দেখা গেছে, রাস উৎসবকে সামনে রেখে কুয়াকাটা সমুদ্র সৈকতের পাশে শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও কলাপাড়া শহরের শ্রী শ্রী মদন মোহন সেবাশ্রম প্রতিমায় রং তুলির আচঁরে সাজিয়ে তোলা হচ্ছে প্রতিমা গুলোকে।’এই তিথিতে পূর্ব আকাশে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে কুয়াকাটা সৈকতে স্নান করবেন পুণ্যার্থীরা। এরপর তারা মন্দিরের আঙ্গিনায় ১৭ জোড়া রাধা-কৃষ্ণের যুগল প্রতিমা দর্শন করবেন। স্নানে পাপ মোচন ও মনের বাসনা পূর্ণ হবে এমনটাই বিশ্বাস পুণ্যার্থীদের। দেশের সব অশুভ শক্তি দূর হবে এমনটাও প্রত্যাশা তাদের।”মানবতা রক্ষায় দ্বাপর যুগে কংস রাজাকে বস করে পূর্ণিমা তিথিতে ঘটে রাধা-কৃষ্ণের পরম প্রেম। সেই থেকেই মূলত রাস উৎসবের প্রচলন। সত্য ও সুন্দরের জয়ের আকাঙ্ক্ষায় প্রায় ২০০ বছর ধরে কলাপাড়ায় রাস উৎসব উদযাপন করে আসছেন সনাতন ধর্মাবলম্বীরা।’ প্যান্ডেল ও লাইটিংয়ের সাজানো হয়েছে নতুন সাজে। মেলায় অংশ গ্রহন করতে ইতোমধ্যে বিভিন্ন এলাকা থেকে ভাসমান দোকানিরা মেলার সামগ্রী নিয়ে কুয়াকাটা-কলাপাড়ায় আসতে শুরু করেছেন। বিগত বছরেএ মেলায় বিভিন্ন ধর্ম বর্ণের প্রায় লক্ষাধিক লোকের সমাগম হত। আয়োজকদের কমতি নেই ভক্তবৃন্দকে বরণ করতে তবে সঙ্কাও কাজ করছে হরতাল আর অবরোধের কারনে উপস্থিতি নিয়ে।

আবাসিক হোটেলের ব্যবস্থাপনা পরিচালক মো. আল আমিন মুসুল্লি বলেন, উৎসহকে ঘিরে মূলত হিন্দু সম্প্রদায়ের লোকজন বেশি আসে। তবে নাইট স্টে করা লোকজন তেমন আসেনা। তাই আমরা গেস্ট টানতে হোটেলে ছাড় দিয়েছি।

আবাসিক হোটেল মোটেলের সভাপতি মো. শাহ আলম বলেন, প্রতি বছর এ অনুষ্ঠানকে সামনে রেখে অগ্রীম বুকিং হত। এবারে রাজনৈতিক অস্থিরতায় পর্যটকদের আনাগোনা কম হবে। তবে পর্যটক যাতে বেশি হয় তাই হোটেল মোটেল ও রিসোর্টে ছাড়ের ঘোষনা দেওয়া হয়েছে।

কুয়াকাটা শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও কলাপাড়া শহরের শ্রী শ্রী মদন মোহন সেবাশ্রম পুজা উৎযাপন কমিটির সভাপতি ও মেয়র বিপুল চন্দ্র হাওলাদার জানান, প্যান্ডেল ও লাইটিংয়ের কাজও শেষ পর্যায়ে। অনেক পুণ্যার্থী কুয়াকাটায় আসবে ‘রাস পূণিমা আগত ভক্ত বৃন্দের জন্য সাংস্কৃতিক অনুষ্টান, মেলা অনুষ্টিত হবে। ২৭ নভেম্বর সকালে গঙ্গাস্লান মধ্যে দিয়ে অনুষ্টান শেষ হবে।

মহিপুর থানার ওসি মো. ফেরদাউস আলম খান বলেন, ‘রাস পূর্ণিমা উপলক্ষে বাড়তি টহল টিম মোতায়েন থাকবে। পর্যটন স্পটেও থাকবে পুলিশ।’

কলাপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন সরেজমিনে গিয়ে পরিদর্শন করেছেন। তিনি বলেন, অসঙ্গতিপূর্ণ কাজ গুলো তাৎক্ষণিক সমাধান করা হয়েছে। আগত ভক্ত বৃন্দ যাতে কোন সমস্যায় না পরেন সে জন্য সূপেয় পানি ও পয়ঃনিস্কাশনের ব্যবস্থা করা হবে। তাদের ধর্মীয় আচার অনুষ্ঠান করতে যা যা করা দরকার তা সবই করা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution