বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন

ঢাকায় পৌঁছেছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট

ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: চার দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেই বারসেট। এটাই কোনো সুইস প্রেসিডেন্টের প্রথম আনুষ্ঠানিক বাংলাদেশ সফর।

আজ রবিবার দুপুরে তিনি জেট এয়ারলাইন্সের একটি বিমানে করে হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে বিমানবন্দরে স্বাগত জানান।

বিমানবন্দর থেকে তিনি তার সফরকালীন আবাসস্থল হোটেল সোনারগাঁওয়ে আসেন। সন্ধ্যা ছয়টায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সফরসূচি অনুসারে, ৫ ফেব্রুয়ারি সোমবার সুইস প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। একই দিন তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

ওই দিন বিকালে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। বৈঠকে দ্বিপক্ষীয় বেশ কয়েকটি বিষয়ে চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে। সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেবেন বারসেট।

৬ ফেব্রুয়ারি মঙ্গলবার সেনা অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। সেখানে তাদের মুখ থেকে নির্যাতনের বর্ণনা শুনবেন সুইস প্রেসিডেন্ট। ৭ ফেব্রুয়ারি বুধবার তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া ওই দিনে ঢাকা আর্ট সামিট পরিদর্শনেও যাওয়ার কথা রয়েছে তার। ৯ ফেব্রুয়ারি তার স্বদেশ ফিরে যাওয়ার কথা রয়েছে। সুইজারল্যান্ডের রীতি অনুসারে গত ১ জানুয়ারি এক বছরের মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন অ্যালেই বারসেট।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution