বুধবার, ২২ মে ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন

আমিরাত-ইসরায়েলের গোপন সামরিক চুক্তি ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক:: ইসরায়েলের সাথে সংযুক্ত আরব আমিরাতের গোপন সামরিক চুক্তির কথা ফাঁস করে দিয়েছে ফ্রান্সের প্রসিদ্ধ ম্যাগাজিন ইন্টেলিজেন্স অনলাইন। ইন্টেলিজেন্স অনলাইন ইসরায়েলের দৈনিক মা‘আরেফের সূত্রে এ খবর জানিয়েছে। মা‘আরিফ দাবি করেছে, আমিরাত-ইসরায়েলের সামরিক সহযোগিতা দিন দিন মজবুত হচ্ছে এবং বৈচিত্র্যময় সহযোগিতা বৃদ্ধি পাচ্ছে।

মা‘আরেফ জানিয়েছে, আমিরাতকে তেল আবিব উচ্চ প্রযুক্তির ড্রোনসহ অত্যাধুনিক অস্ত্রশস্ত্র সরবরাহ করছে। সরবরাহকৃত ড্রোন গোয়েন্দাগিরিসহ বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। এছাড়াও আমিরাতের তেলক্ষেত্র রক্ষার জন্য ইসরায়েল আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও সরবরাহ করা হয়েছে। যেগুলো সম্পর্কে আমিরাত গোপনীয়তা অবলম্বন করছে। আর এ কাজে আমিরাতকে সাহায্য করছে মিশরের প্রেসিডেন্ট সিসি এবং লিবিয়ার অবসরপ্রাপ্ত জেনারেল খলিফা হাফতার।

মা‘আরেফ এ্যাফি লোমি নামক এক ব্যক্তির নাম উল্লেখ করেছে, যিনি ইসরায়েলের ধনীদের অন্যতম। তিনি আবু ধাবির বাজারে ব্যাপক প্রভাব রাখেন। তিনি বলেন, ইসরায়েলি বিমানবাহিনীর সাবেক প্রধান ইতান বিন ইলাহু তাকে সহযোগিতা করেছেন আবু ধাবির সাথে তার কোম্পানির মধ্যে বিভিন্ন চুক্তি সস্পাদন করতে।

মা‘আরেফ আরও জানিয়েছে, কাখাফি নামক আরেক ইসরায়েলি ব্যবসায়ী তার কোম্পানিতে ইসরায়েলি সেনাবাহিনীর সাবেক কর্মকর্তাদের উপদেষ্টা নিয়োগ দিয়েছেন এবং তাদেরকে বিশেষ বিমানে করে আবু ধাবিতে পৌছিয়ে দিয়েছেন। এসব কর্মকর্তা অস্ত্র কেনার ব্যাপারে আমিরাতকে সহযোগিতা করছে। সূত্র : আল-জাজিরা

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution