রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ-ফ্রান্স একসাথে কাজ করবে: পলক

নিজস্ব প্রতিবেদক, একুশের কণ্ঠ:: আগামী ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ-ফ্রান্স যেভাবে একসাথে কাজ করছে সেটা অব্যাহত থাকবে। শিক্ষা, প্রযুক্তি, বাণিজ্যিক উন্নয়ন, গবেষণা এবং সাইবার সিকিউরিটির ক্ষেত্রে বাংলাদেশ-ফ্রান্স একসাথে কাজ করবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রবিবার (২৪ মার্চ) দুপুরে ঢাকায় আগারগাঁও আইসিটি টাওয়ারে ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুঁই এর সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশ এবং ফ্রান্সের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো সুদৃঢ় করতে চাই। শিক্ষা, প্রযুক্তি, স্টার্টআপ, দক্ষতা উন্নয়নের মতো বিষয়গুলো আজকের আলোচনায় প্রাধান্য পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাকাশে আমাদের নিজেদের আর্থ অবজারভেটরি স্যাটেলাইট উৎক্ষেপণ করার লক্ষ্য নির্ধারণ করেছেন। যাতে দেশের সকল তথ্য-উপাত্ত বিশ্লেষণ করা, আবহাওয়ার পূর্বাভাস, কৃষিজ উৎপাদনসহ অন্যান্য নিরাপত্তাসহ সার্বভৌমত্ব রক্ষার জন্য নিজস্ব স্যাটেলাইট প্রয়োজন। এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। একইসাথে সাইবার সিকিউরিটি নিয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন,আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণ, রপ্তানি পণ্যের গন্তব্যের বৈচিত্র্যকরণ এবং রপ্তানি পণ্যের বাজারের বৈচিত্র্যকরণ করার নীতিকে অনুসরণ করছি। সেকারণেই তৈরি পোশাকের পর আইসিটি খাতকে বেশী গুরুত্ব দেওয়া হচ্ছে। ফ্রান্স আমাদের শিক্ষা, প্রযুক্তি, বাণিজ্যিক উন্নয়ন এবং গবেষণার ক্ষেত্রে বড় ধরণের সহযোগিতা করার ব্যাপারে আগ্রহী।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution