রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৫৯ অপরাহ্ন

চেষ্টা ও চাওয়াতে সাফল্যের দরজা উম্মুক্ত হয়

রাজু আহমেদ, কলাম লেখক, একুশের কন্ঠ : আপনি যা কিছু পেয়েছেন, আপনার অবস্থান, সম্মান, পরিবার, চাকুরি-এর সবকিছু নিজ যোগ্যতায়? আপনার চেয়েও যোগ্য অনেকেই ঠিকানাবিহীন, অপমানিত, পরিবারহীন, বেকার-তাদের অযোগ্যতা কোথায়? বরং মানুন, রব আপনার প্রতি রহমত করেছেন, আপনাকে নেয়ামত দিয়েছেন বলেই আপনি পেয়েছন।

আপনার স্কুল, কলেজ, ইউনিভার্সিটিতে কী আপনার চেয়ে বেশি মেধাবী ছিল না? আপনি চাকুরি পেয়ে গেলেন অথচ তারা রিজিকের তালাশে এখনো রাতগুলোতে দুশ্চিন্তায় কাটায়! এখানেও আপনি যোগ্যতার কথা বলে মালিকের নেয়ামতকে অস্বীকার করবেন? কত তুখোড় মেধাবী এসএসসির আগেই ঝরে গেছে অথচ খুড়িয়ে খুড়িয়ে চলা আপনি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কেউ-এই বারাকাতকে যোগ্যতার নিক্তিতে তুলে সত্য অস্বীকার করা ঠিক নয়। সত্য অস্বীকার করলে সুযোগ সংকোচিত হয়।

যারা তার বাবা-মায়ের আদর-স্নেহ পাওয়ার আগেই অভিভাবক শূন্য হয়েছেন, যারা ছায়াহীন রোদে বেড়ে উঠেছেন তাদের সাথে তুলনা করে রহমানের রহমতকে অস্বীকার করা উচিত নয়। তিনি চালচুলোহীন পরিবারে, বাবা-মায়ের বিচ্ছেদ হওয়া পরিবারে, সীমাহীন অভাবের সংসারেও আপনাকে প্রেরণ করতে পারতেন। কাজেই বাহাদুরি করে খোদায়ী অনুগ্রহকে ছোট করা ঠিক নয়। আপনার অকৃতজ্ঞতা আপনাকে ছোট করে। অস্বীকার করলে আগামীর অনুগ্রহের সংকোচন হয়। কৃতজ্ঞতা আদায় করুন, বিনীত হোন।

মেধা, যোগ্যতা এবং পরিশ্রমে অনেক কিছুই পাওয়া যায় না, যদি তিনি না দেন। ব্যর্থ হয়েছে এমন অনেকের চেয়েই আপনি বেশি মেধাবী নন, স্বপ্ন স্পর্শ করতে পারেননি এমন অনেকের চেয়েই আপনি বেশি জানেন না, গন্তব্য পৌঁছাতে পারেননি এমন অনেকের চেয়েই আপনি বেশি পরিশ্রম করেননি!

কাজেই কেবল মেধা, যোগ্যতা এবং পরিশ্রমেই আপনাকে সফল মানুষ বানায় না; এর অধিক কিছু লাগে। সেটা হচ্ছে ঐশ্বরিক অনুগ্রহ। নির্ধারিত অদৃষ্ট। যা আপনার সেটা অল্পতেই আপনার হবে আর যেটা আপনার না মেটা আপনার হবে না-এটাকে সংক্ষেপে ঈমান বলে! ভালো এবং মন্দ প্রভূর থেকে আসে। আমরা স্বপ্নের জন্য চেষ্টা করতে পারি মাত্র!

কেউ না ঠকালে, কাউকে না ঠেকালে, কারো দীর্ঘশ্বাসের কারণ না হলে, কারো অধিকার হরণ না করলে, বাবা-মায়ের মন খারাপের কারন না হলে এবং খোদার ক্রোধের আয়োজন না করলে রব আপনাকে দু-হাত ভরে দেবেন। তিনি আপনাকে সাধ্যাতীত এবং সাধ্যাতিরিক্ত কিছু দেন না। আপনার অলসতা এবং আপনার লোভ আপনাকে পরাজিত করতে পারে। নচেৎ আপনার খুশি হওয়ার, আপনার সুখী করার জন্য যা যা দরকার তার সবকিছু আপনার জন্য বরাদ্দ আছে। আপনার চেষ্টা এবং চাওয়াতে সাফল্যের একটা একটা দরজা অবারিত হবে এবং আপনি ভোগ করবেন অশেষ বারাকাহ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution