রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৫৯ অপরাহ্ন

ক্যানসার ও ডায়াবেটিসের সেরা দাওয়াই করলা!

লাইফস্টাইল ডেস্ক, একুশের কণ্ঠ:: বাংলাদেশের অতি পরিচিত একটি সবজি করলা। তবে স্বাদ একটু তিতা হওয়ায় অনেকেই এই সবজি দেখলে নাক সিটকান। পাতেই তুলতে চান না। অথচ জটিল সব অসুখে মহৌষধের কাজ করে এই করলা। চলুন তবে আর দেরি না করে সবজিটির কিছু চমকপ্রদ গুণের কথা জেনে নিই।

ভিটামিন ও খনিজের ভাণ্ডার​

পুষ্টিবিদদের কথায়, এই তিতা স্বাদের সবজিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, ফোলেট, পটাশিয়াম, জিঙ্ক ও আয়রনের খোঁজ মেলে। তাই নিয়মিত করলা খেলে দেহে পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলতে পারবেন, তা তো বলাই বাহুল্য!

শুধু তাই নয়, এই সবজি হলো ভিটামিন সি-এর ভাণ্ডার, যা কিনা ইমিউনিটি বৃদ্ধি থেকে শুরু করে, ক্ষত নিরাময়সহ একাধিক জরুরি কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সুস্থ থাকতে নিয়মিত এই সবজির পদ খেতেই হবে।

​কোলেস্টেরল থাকবে বশে​

এই সবজি হলো ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের আঁতুরঘর। এই দুই উপাদান খারাপ কোলেস্টেরল বা এলডিএল কোলেস্টেরলকে বশে আনার কাজে সিদ্ধহস্ত। তাই হাইপার লিপিডিমিয়ায় ভুক্তভোগীদের নিয়মিত করলার পদ খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এই নিয়ম মেনে চললেই কিন্তু ভয়াবহ হার্টের রোগের ফাঁদে পড়ে আর কষ্ট পেতে হবে না।

​ডায়াবেটিসের সেরা দাওয়াই​

সেই আদিকাল থেকে আয়ুর্বেদ চিকিৎসকেরা ডায়াবেটিস রোগীদের নিয়মিত করলা খাওয়ার পরামর্শ দেন। কারণ এই সবজিতে এমন কিছু উপাদান রয়েছে যা কিনা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত। এমনকি ইনসুলিন হরমোনের কার্যকারিতা বাড়ানোর কাজেও এর জুড়ি মেলা ভার।

তাই ডায়াবেটিসে ভুক্তভোগীরা ঝটপট এই সবজির সঙ্গে বন্ধুত্ব করে নিন। হলফ করে বলতে পারি, এই বন্ধু আপনাকে কখনও হতাশ করবে না।

​নিরাপদ দূরত্বে থাকবে ক্যানসার​

ক্যানসারের মতো রোগের ফাঁদে পড়লে যে কতটা ঝক্কি পোহাতে হবে, তা নিশ্চয়ই আর আলাদা করে বোঝাতে হবে। তাই যেনতেন প্রকারেণ এই রোগের থেকে দূরত্ব বজায় রাখার চেষ্টা করুন। সেই কাজে আপনাকে সাহায্য করবে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ করলা। তাই ক্যানসারের ফাঁদ এড়াতে ডায়েটে এই সবজি রাখতে ভুলবেন না যেন।

কীভাবে খেলে উপকার পাবেন?​

জটিল সব রোগকে বশে রাখতে চাইলে করলাম ভাজি খাওয়ার পরিবর্তে তরকারি রেঁধে খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কিংবা গরম ভাতের সঙ্গে করলা সিদ্ধ মেখে নিতে পারেন। এছাড়া তিতা খাওয়ার অভ্যাস থাকলে এই সবজির জুস বানিয়ে খেলে সবচেয়ে বেশি উপকার মিলবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution