রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:১২ অপরাহ্ন

কৃষিনির্ভর অর্থনীতির মূল চালিকাশক্তি কৃষক : স্পিকার

অনলাইন ডেস্ক, একুশের কন্ঠ : কৃষকরাই কৃষিনির্ভর অর্থনীতির মূল চালিকাশক্তি উল্লেখ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষির উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কৃষকদের ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।

শনিবার নিজ নির্বাচনী এলাকা রংপুরের পীরগঞ্জ উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত মুজিব শতবর্ষ উপলক্ষে পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।

অনুষ্ঠানে পৌর মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সর্দার।
অনুষ্ঠানে স্পিকার বলেন, ১০ টাকায় কৃষকদের ব্যাংকিং সুবিধা প্রদানের মাধ্যমে কৃষকদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সহজ করা হয়েছে। কৃষির আধুনিকীকরণে অধুনা প্রযুক্তির জ্ঞান কাজে লাগিয়ে কৃষিকে এগিয়ে নিতে হবে। কৃষি বিভাগের উদ্যোগে আধুনিক কৃষির প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সমন্বিত কৃষিকে উৎসাহিত করতে হবে।

কৃষকদের মধ্যে সচেতনতা তৈরির মাধ্যমে কৃষিপণ্যের বিপণনে কৃষি বিভাগকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। নারী কৃষকদের প্রতি বৈষম্য নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান জানান তিনি।

এ সময় ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৪০৩ জন উপকারভোগীকে মাথাপিছু দেড় শতাংশ জমির জন্য উচ্চ ফলনশীল সবজি-হাইব্রিড করলা, মিষ্টি কুমড়া, লাউ, পুঁইশাক, বরবটি, পালং শাক, কলমি শাক, চিচিঙ্গা, বেগুন ও ধনিয়ার বীজসহ বারোমাসি হাইব্রিড বাতাবি লেবু, মাল্টা, আম, পেয়ারার চারা বিতরণ করা হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution