বুধবার, ২২ মে ২০২৪, ১১:৫৩ অপরাহ্ন

দেড় শতাব্দী পর আকাশে দ্যুতি ছড়াবে সুপার ব্লু ব্লাড মুন

আন্তর্জাতিক ডেস্ক:: সুপার মুন, চন্দ্রগ্রহণ ইত্যাদি পৃথিবীতে প্রায় নিয়মিত ঘটনা। কিন্তু এমন ঘটনা পৃথিবীতে সত্যিই গত দেড়শ বছরে হয়নি। আগামী ৩১ জানুয়ারি সুপার ব্লু ব্লাড মুন ও পূর্ণ চন্দ্রগ্রহণ আবার আকাশে দেখা মিলবে।

বাংলাদেশের আকাশে বুধবার সন্ধ্যা ৭টা ২৯ মিনিট থেকে রাত ১টা ৮ মিনিট পর্যন্ত দেখা যাবে এ বিস্ময়কর মহাজাগতিক দৃশ্য। বৈজ্ঞানিক ভাষায় একে সুপার ব্লু ব্লাড মুন এক্লিপস বলা হচ্ছে।

এ সময় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, পাশাপাশি চাঁদকে স্বাভাবিকের তুলনায় আকারে ১৫ ভাগ বড় এবং ৩০ ভাগ উজ্জ্বল ও লালচে-কমলা দেখাবে।

এর আগে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ও সুপার ব্লু ব্লাড মুন একসঙ্গে শেষ দেখা মেলে প্রায় দেড় শতাব্দী আগে, ১৮৬৬ সালের ৩১ মার্চ।

এদিন রাতে চাঁদ আসলে সাধারণ সাদা বা নীল নয়, লাল আভার মতো একটি জ্বলন্ত কমলা রঙে উপস্থিত হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কিন্তু কেন এমন অদ্ভুত দৃশ্য দেখা যাবে? বিজ্ঞানীরা বলছেন, ৩১ জানুয়ারি বুধবার সূর্য ও চাঁদের মাঝ দিয়ে পরিক্রমার সময় পৃথিবীর ছায়া পড়বে চাঁদের ওপর। আর তখনই দেখা যাবে পূর্ণ চন্দ্রগ্রহণ।

চন্দ্রগ্রহণের সময় সূর্যের পরোক্ষ আলো চাঁদের ওপর পড়ার পর পৃথিবী বায়ুমণ্ডলের ভেতর দিয়ে তার পথ তৈরি করে। যেখানে বেশির ভাগ ছড়িয়ে থাকা নীল রঙের আলো ফিল্টার হয়। ফলে পৃথিবী থেকে চাঁদকে রক্ত লাল, গাঢ় বাদামি বা ধূসর রঙে দেখা যেতে পারে।

শুধু বাংলাদেশ নয়, মধ্য ও পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় এলাকা, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, পশ্চিম যুক্তরাষ্ট্র, আলাস্কা, উত্তর পশ্চিম কানাডা ও ভারত থেকে এ অদ্ভুত দৃশ্য দেখা যাবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution