বুধবার, ২৪ Jul ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন

ওমরাহ করতে আজ মক্কা যাচ্ছেন মাশরাফি

স্পোর্টস ডেস্ক:: তার জীবন বোধ-দর্শন ও চিন্তাধারা ঠিক অন্য আট-দশজনের মত না। ধর্মীয় চেতনাও প্রবল। সৃষ্টিকর্তার ওপর ধর্মপ্রাণ মাশরাফির আস্থা, বিশ্বাস ও ভক্তিও যথেষ্ঠ। সে কারণেই বিনয়টা গড়পড়তা অন্য মানুষের তুলনায় অনেক বেশি। নাম, ডাক, তারকাখ্যাতি আর আকাশছোয়া জনপ্রিয়তা সত্বেও তাই চলাফেরা ও জীবন যাপন নেহায়েত অনাড়ম্বর ও চাকচিক্যহীন, সাদামাটা।

আচরণ, কথা বার্তায় যারপরনাই মিশুক মাশরাফির কিছু নিজস্ব দর্শন আছে। তার জীবনবোধটা অন্যরকম। কিছু সংস্কার মানেন নিজের মত করে। যেমন জন্মদিন পালন করা নিয়ে তার একটা নিজস্ব দর্শন আছে। জন্মদিনে আনন্দ, উৎসব হৈ হুল্লোর করা একদমই পছন্দ নয় তার। ঘটা করে নিজের ও সন্তানদের জন্মদিনও পালন করেন না। বাড়িতে তার নিজের ও দুই সন্তানের জন্মদিনে কেক কাটা, উৎসব-আনন্দ করা এবং অনুষ্ঠান আয়োজন করেন না। বরং সেই দিনে সৃষ্টি কর্তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করাকেই তার কাছে অধিক গ্রহণযোগ্য মনে হয়।

ধর্ম-কর্মও যতটা সম্ভব নিরবে-নিভৃতে করতে পছন্দ করেন। মাশরাফি ধর্ম-কর্ম কতটা নিরবে করতে চান শুনবেন? তাহলে শুনুন, দেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিত্ব পবিত্র ওমরাহ করতে যাচ্ছেন। কিন্তু তার ওমরাহ করার খবর সেভাবে জানাজানি হয়নি। কি করে হবে? মাশরাফি একদমই চান না তার ওমরাহ করতে যাবার খবর মিডিয়ায় আসুক।

গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ওমরাহ করতে যাবার খবর যাতে চাওর না হয় সেজন্য যতটা সম্ভব নিরবে-নিভৃতে মক্কা যাবার প্রস্তুতি নিচ্ছেন দেশের ক্রিকেট ইতিহাসের সফলতম ওয়ানডে অধিনায়ক। কাছের মানুষদের কাছেও তাই বিষয়টি যতটা সম্ভব আড়াল করে রেখেছেন নড়াইল এক্সপ্রেস।

কিন্তু বিনয়ী ও ভিন্ন মানসিকতার মাশরাফি যতই ওমরাহর বিষয়টি গোপন রাখতে চান না কেন, তিনি বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন। তার ওমরাহ করতে যাবার খবর কি আর চাপা আছে। তার আশপাশে সব সময়ই সুহ্রদ ও শুভানুধ্যায়ীর ভীড়। সেখান থেকেই বিষয়টি ছড়িয়ে পড়েছে। আজ (সোমবার) রাতেই ওমরাহ করতে মক্কা যাচ্ছেন মাশরাফি।

জাগো নিউজের সঙ্গেও রোববার রাতে দীর্ঘ সময় কথা বললেও বিনয়ী মাশরাফি ওমরাহ করতে যাবার বিষয়টি পাশ কাটিয়ে যাবার চেষ্টা করেন। ভাবটা এমন, স্রষ্টার সন্তুষ্টির জন্যই মানুষ ওমরাহ করতে যায়। এটা পুণ্য করতে যাওয়া। ঢাক-ঢোল পিটিয়ে যাবারও করার মত কাজ নয়। এটা একটা ধর্মীয় সংস্কার। যা হৈ চৈ বা ঘটা করে করার চেয়ে আন্তরিক শ্রদ্ধাটাই যেখানে বড়। সেই ধর্মীয় আচার ও কর্ম যতটা সম্ভব নিরবে-নিভৃতে করাই উত্তম। আমিও আল্লাহর ওয়াস্তে যেতে মনস্থির করেছি। আল্লাহ ভরসা।

এমন দৃষ্টিভঙ্গি ও মানসিকতা যার, সেই মাশরাফি ওমরাহ করতে যাবার খবর যতটা সম্ভব আড়াল করে রাখবেন, সেটাই যে স্বাভাবিক।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution