বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন

আল-আকসা মসজিদের সংস্কার কাজে ইসরায়েলের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক:: পবিত্র শহর জেরুসালেমে অবস্থিত বিখ্যাত মসজিদ ‘আল-আকসা’র সংস্কার কাজে নিষেধাজ্ঞা জারি করেছে ইসরায়েল।

ইসরায়েলী প্রশাসন মঙ্গলবার আল-আকসা মসজিদ কর্তৃপক্ষকে মসজিদের অভ্যন্তরে এবং প্রাঙ্গনে যেকোনও ধরনের সংস্কারমূলক কাজ পরিচালনার ওপর নিষেধাজ্ঞা জারি করে বলে ফিলিস্তিনি প্রশাসন জানিয়েছে।

তারা জানায়, ইসরায়েলী পুলিশ সম্প্রতি আল-আকসা মসজিদের ভেতর জোরপূর্বকভাবে প্রবেশ করে মসজিদ কর্তৃপক্ষ ও প্রকৌওশলীদের যে কোনও ধরনের সংস্কারমূলক কাজ না করতে সতর্ক করে দিয়ে যায়।

এছাড়াও, তারা আল-আকসা মসজিদের প্রাঙ্গনেই অবস্থিত আল-কিবলী ও মারওয়ানী নামক দু’টি মসজিদের সংস্কার কাজেও নিষেধাজ্ঞা প্রদান করে।

অতি প্রাচীন এবং ঐতিহ্যবাহী এই আল-আকসা মসজিদের সঠিক রক্ষণাবেক্ষনের জন্য মসজিদ কর্তৃপক্ষ এর মেঝেতে মোজাইক পাথর বসানোর এবং এর ছাদ ও গম্বুজ সমূহ্ েসংস্কার কাজ পরিচালনা করতে চেয়েছিলো।
তবে ইসরায়েলী পুলিশ তাদের যেকোনও ধরনের সংস্কার কাজ থেকে বিরত থাকতে এবং যদি নিষেধাজ্ঞা অমান্য করে কোনও ধরনের কাজ করা হয়, তবে এর সাথে সংশ্লীষ্টদের গ্রেপ্তার করার হূমকি প্রদান করেছে।

আল-আকসা মসজিদ মুসলিম ধর্মাবলম্বীদের কাছে বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান এবং ইহূদী ধর্মাবলম্বীদের কাছে এটি ‘মাউন্ট টেম্পল’ হিসেবে পরিচিত। ইহূদী ধর্মাবলম্বীরা দাবী করে থাকে যে, অতি প্রাচীনকালে এই স্থানে তাদের অতি পবিত্র দু’টি মন্দির অবস্থিত ছিলো।

পবিত্র এই আল-আকসা মসজিদটি ঐতিহাসিক জেরুসালেম শহরে অবস্থিত। ইসরায়েল এবং মধ্য প্রাচ্যের দেশগুলোর মধ্যে চলমান শঙ্কটের কেন্দ্রবিন্দুতে রয়েছে এই জেরুসালেম শহরটি।

বর্তমানে ইসরায়েলের অধিগ্রহনকৃত এ শহরটিকে নিয়ে ফিলিস্তিনের আশা রয়েছে তারা একদিন স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা করলে পূর্ব জেরুসালেম’কে এর রাজধানী বানাবে। আনাদলু এজেন্সি

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution