বুধবার, ২৪ Jul ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন

১২ কেজি এলপিজির নতুন দর ১৩৬৬ টাকা

১২ কেজি এলপিজির নতুন দর ১৩৬৬ টাকা

নিজস্ব প্রতিবেদক:: ১২ কেজি এলপি গ্যাসের দাম ৩ টাকা বাড়িয়ে ১৩৬৬ টাকা করা হয়েছে। অন্যদিকে অটোগ্যাস লিটার প্রতি ৬২.৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন দর সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

মঙ্গলবার (২ জুলাই) বিকেল ৩টায় নতুন এ দর ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান নুরুল আমিন। এ সময় উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, আবুল খায়ের মো. আমিনুর রহমান, ড. মো. হেলাল উদ্দিন, কমিশনের সচিব ব্যারিস্টার খলিলুর রহমান।

এলপি গ্যাসের আমদানি মূল্য অপরিবর্তিত থাকলেও ডলারের দর ঊর্ধ্বমুখী হওয়ায় প্রাইস কয়েক পয়সা বেড়েছে বলে জানিয়েছে বিইআরসি। জুন মাসে ১২ কেজি এলপি গ্যাসের দাম ছিল ১৩৬৩ টাকা, আর অটোগ্যাস লিটার প্রতি ছিল ৬২.৫৩ টাকা।

এর আগে, মে মাসে ১২ কেজি এলপি গ্যাসের দাম ছিল ১৩৯৩ টাকা। আর অটোগ্যাস লিটার প্রতি দাম ছিল ৬৩.৯২ টাকা।

২০২১ সালের ১২ এপ্রিলের আগ পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল দর ঘোষণার সময় বলা হয় আমদানি নির্ভর এই জ্বালানি সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তিমূল্য ধরা হবে। সৌদির দর ওঠা-নামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি। তবে বিইআরসির ঘোষিত দরে বাজারে পাওয়া নিয়ে অভিযোগ রয়েছে ভোক্তাদের। তাদের অভিযোগ হচ্ছে বাজারে নির্ধারিত মূল্যে পাওয়া যাচ্ছে না। বিক্রেতারা ইচ্ছামত দর আদায় করছেন। কমক্ষেত্রেই শাস্তির আওতায় আনার খবর আসছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution