সোমবার, ১৭ Jun ২০২৪, ১২:১৯ অপরাহ্ন

১০ শতাংশ বাড়াচ্ছে ঢাকা ওয়াসা

নিজস্ব প্রতিনিধি : আগামী ১ জুলাই থেকে পানির দাম ১০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ওয়াসা । আবাসিক গ্রাহকদের জন্য প্রতি এক হাজার লিটার পানির দাম ১৫ টাকা ১৮ পয়সা থেকে বাড়িয়ে ১৬ টাকা ৭০ পয়সা নির্ধারণ করেছে ওয়াসা কর্তৃপক্ষ ।

আর বাণিজ্যিক গ্রাহকদের জন্য একই পরিমাণ পানির দাম ৪২ টাকা থেকে বাড়িয়ে ৪৬ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে ।

ঢাকা ওয়াসা কর্তৃপক্ষের বুধবার পত্রিকায় প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গ্রাহকদের তারা জানাচ্ছে যে ওয়াসা আইন ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী মূল্যস্ফীতি সমন্বয়ের লক্ষ্যে পানির দাম বাড়ানো হয়েছে ।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই সিদ্ধান্ত মিটারবিহীন হোল্ডিং, গভীর নলকূপ, নির্মাণাধীন ভবন, ন্যূনতম বিলসহ সকল প্রকার (পানি ও পয়ঃ) অভিকরের ক্ষেত্রেও কার্যকর হবে ।

এর আগে, করোনাকালে ঢাকা ওয়াসা দুই বছরে দুইবার আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম বাড়িয়েছিল । এবার নিয়ে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার দায়িত্ব নেওয়ার পর ১৬ বছরে ঢাকা ওয়াসার পানির দাম বাড়লো ১৬ বার ।

সবশেষ ২০২১ সালের জুলাইয়ে ঢাকা ওয়াসা পানির দাম বাড়ায়। ২০২২ সালেও পানির দাম বাড়াতে চেয়েছিল ঢাকা ওয়াসা । কিন্তু তখন ওয়াসার পানির দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট হয় ।

সেই রিটের প্রেক্ষিতে বিধি প্রণয়ন না করে ওয়াসার পানির মূল্যবৃদ্ধি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দেন হাইকোর্ট । এরপর এতদিন পানির দাম বাড়ানোর বিষয়টি স্থগিত ছিলো ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution