বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন

হঠাৎ ঢাকায় মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী

ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: আচমকা সফরে ঢাকায় এসেছেন মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী ডেনিয়েল এন রোজেনব্লাম। রোববার রাতে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

রোজেনব্লাম মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর দায়িত্বে রয়েছেন। আজ সোমবার ও আগামীকাল সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধি, নাগরিক সমাজ ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে তার মতবিনিময়ের কথা রয়েছে। বাংলাদেশ সফরের পরে শ্রীলংকা যাবেন তিনি।

রোহিঙ্গা সংকটে জর্জরিত বাংলাদেশ প্রায় সাড়ে সাত লাখ বাস্তুচ্যুত মিয়ানমারের বাসিন্দাকে ফেরত পাঠাতে দেশটির সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তিতে উপনীত হয়েছে। দীর্ঘদিনের পুঞ্জিভূত ওই সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে মিয়ানমারের ওপর চাপ বাড়ানোর অবস্থানে ছিল ঢাকা। কিন্তু চীনের মধ্যস্থতায় সেই চাপের পাশাপাশি মিয়ানমারের সঙ্গে প্রত্যাবাসন চুক্তি সই করে বাংলাদেশ। যদিও রাখাইন পরিস্থিতির দৃশ্যমান কোনো পরিবর্তন হয়নি। বিশেষ করে সেখানে ফেরত পাঠানো রোহিঙ্গাদের নিরাপত্তা, অধিকার ও শান্তিপূর্ণ বসবাসের নিশ্চয়তা এখনো দেয়নি মিয়ানমার।

এ নিয়ে যুক্তরাষ্ট্রসহ বিশ্ব সম্প্রদায়ের গভীর উদ্বেগ ও পর্যবেক্ষণ রয়েছে। এই পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্র দফতরের নীতি নির্ধারণী পর্যায়ের কর্মকর্তা ডেনিয়েল এন রোজেনব্লামের সফরকে বেশ তাৎপর্যপূর্ণ মনে করছেন কূটনীতিকরা।

শুভেচ্ছা বা পরিচিতি সফরে এই প্রথম বাংলাদেশে আসা মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী রোজেনব্লাম ঢাকার এক সেমিনারে ‘দ্য ইউনাইটেড স্টেটস অ্যান্ড ইন্দো-প্যাসিফিক রিজিওন’ শীর্ষক একক বক্তৃতাও করবেন।

ট্রাম্প প্রশাসনের সঙ্গে বাংলাদেশসহ এ অঞ্চলের সম্পর্কের বিষয়টি তার বক্তৃতার ফোকাসে থাকতে পারে বলে ধারণা পাওয়া গেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution