বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন

রোহিঙ্গাদের গণকবর নিয়ে তদন্ত ইতিবাচক পদক্ষেপ: সু চি

আন্তর্জাতিক ডেস্ক:: মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি বলেছেন, রাখাইনে রোহিঙ্গাদের গণকবর নিয়ে যে তদন্ত শুরু হয়েছে তা একটি ইতিবাচক পদক্ষেপ। দেশটির সরকারি মিডিয়া এ তথ্য জানিয়েছে।

গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার জানায়, সু চি বলেছেন, তার সরকার দায়িত্বের সঙ্গে রাখাইনে গণকবর সম্পর্কে যে তদন্তের উদ্যোগ নিয়েছে তা ইতিবাচক পদক্ষেপ। কেউ হয়ত ভয় পাচ্ছেন। কিন্তু আমি বিশ্বাস করি এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেজন্যে এধরনের তদন্ত সাহায্য করবে। মিয়ানমার সফররত জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক সাংবাদিক সম্মেলনে তিনি একথা বলেন।

সু চি মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্ব দিচ্ছেন। তবে সু চি বা মিয়ানমারের সেনাবাহিনীর তরফ থেকে ওই গণকবর বা এধরনের হত্যাযজ্ঞের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে সে সম্পর্কে কিছু বলা হয়নি।

মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে সংখ্যালঘু রোহিঙ্গাদের হত্যাযজ্ঞ, নির্বিচারে গণধর্ষণ ও তাদের বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে। গত ডিসেম্বরে রাখাইনে ওই গণকবরের সন্ধান মেলে। এ হত্যাকান্ডের জন্যে মিয়ানমারের সেনাবাহিনীকে দায়ী করা হচ্ছে। তবে এও দাবি করা হচ্ছে ওই নিহত ১০ জন গ্রামবাসীকে ভয়-ভীতি দেখিয়ে আসছিল এবং মিয়ানমার সেনাবাহিনী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

বৌদ্ধ অধ্যুষিত সরকার সংখ্যালঘু রোহিঙ্গাদের নাগরিক অধিকার বাতিল করে দেওয়ার পর তাদের অন্যান্য মৌলিক ও ভোটাধিকার হরণ করেছে। রোহিঙ্গাদের ওপর নির্যাতনে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে উগ্র বৌদ্ধরাও জড়িত রয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution