বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন

রাবির প্রগতিশীল ছাত্রজোটের কর্মসূচিতে বাধা : প্রতিবাদে বিক্ষোভ

রাবি প্রতিনিধি : ঢাকা বিশ^বিদ্যালয়ে নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের কর্মসূচিতে হামলার প্রতিবাদে দেশব্যাপী ছাত্রজোটের ডাকা ধর্মঘটে রাজশাহী বিশ^বিদ্যালয় ছাত্রজোটের কর্মসূচীতে ছাত্রলীগ ও প্রশাসনের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে। ২৯ জানুয়ারী সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ে কর্মসূচিতে এ হামলা চালানো হয় বলে প্রগতিশীল ছাত্রজোট নেতাদের দাবি। এ হামলার নিন্দা ও প্রতিবাদে জানিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন তারা।
ক্যাম্পাস সুত্রে জানা গেছে, দেশব্যাপী ধর্মঘটের অংশ হিসেবে বিশ^বিদ্যালয় জ্জোহা চত্বরে অবস্থান নেন ছাত্রজোটের নেতাকর্মীরা। ধর্মঘটের পক্ষে শ্লোগান দিতে থাকে। এবং বাস চলাচল বন্ধের দাবি জানানো হয়। এসময় ঘটনাস্থলে উপস্থিত হন বিশ^বিদ্যলয় প্রক্টর। বাস চলাচল বন্ধ থাকবে না বলে প্রশাসন থেকে আন্দোলনকারীদের জানানো হয়। বাস বন্ধের দাবিতে বিশ^বিদ্যালয় প্রধান ফটকের সামনে অবস্থান নেন প্রগতিশীল জোটের নেতাকর্মীরা। এসময় তাদের সাথে প্রক্টরিয়াল বডি, সাবেক ছাত্রলীগ নেতা, পুলিশ সদস্যদের সাথে হাতাহাতির ঘটনা ঘটে।
এ বিষয়ে রাবি শাখা বিপ্লবী ছাত্র মৈত্রীর সাবেক সাধারণ সম্পাদক দিলীপ কুমার রায় বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে ধর্মঘটের পক্ষে আন্দোলন চালিয়ে যাচ্ছিলাম। এসময় প্রশাসন, পুলিশ ও শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ফিরোজ ও ইলিয়াস আমাদের সাথে ধাক্কা ধাক্কি করেন’।
এ বিষয়ে বিশ^বিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ‘ছাত্রজোটের নেতাকর্মীরা ক্যাম্পাসে কর্মসূচী পালন করছিল। এ সময় বাস চলাচলের সময় হলে তারা বাস বন্ধের দাবি জানায়। পরে বাস চলাচল বন্ধ করার জন্য মেইন গেটে অবস্থা করে। পরে তাদেরকে সরিয়ে দেওয়া হয়’।
এদিকে এ হামলার প্রতিবাদে দুপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রজোটের নেতাকর্মীরা। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাবেশে মিলিত হয়।
উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের কর্মসূচিতে হামলার প্রতিবাদে দেশব্যাপী ছাত্র ধর্মঘটের ডাক দেয় প্রগতিশীল ছাত্রজোট।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution