বুধবার, ২২ মে ২০২৪, ১১:০১ অপরাহ্ন

যুদ্ধের উসকানি দিচ্ছে যুক্তরাষ্ট্র, পাল্টা ব্যবস্থার হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়াকে প্রতিহত করতে মার্কিন সেনাবাহিনীর ছোট আকৃতির পারমাণবিক বোমা তৈরির পরিকল্পনাকে যুদ্ধের উসকানি আখ্যা দিয়েছে মস্কো। তারা এই ‘সংঘাতপূর্ণ’ পদক্ষেপের মোকাবিলায় রাশিয়ার নিরাপত্তা রক্ষা করতে পাল্টা ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে এ কথা বলেছে। আগের দিন শুক্রবার ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের নীতিনির্ধারণী নথি নিউক্লিয়ার পসচার রিভিউ (এনপিআর) প্রকাশ করে। এ নথি থেকে জানা যায়, রাশিয়াকে মোকাবিলার জন্য যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রে বৈচিত্র্য আনা এবং নতুন ধরনের ছোট আকারের পারমাণবিক বোমা তৈরির প্রস্তাব দিয়েছে মার্কিন সেনাবাহিনী।

এনপিআরে আরও বলা হয়, মার্কিন সেনাবাহিনী রাশিয়াকে মোকাবেলায় উদ্বিগ্ন। কারণ যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র আকারে অনেক বড়। ফলে এর ব্যবহার সমস্যাপূর্ণ। এসব অস্ত্র এখন আর আগের মতো কার্যকর না। ছোট আকারের পারমাণবিক বোমা প্রস্তুত করা গেলে এ সমস্যার সমাধান সম্ভব বলে এনপিআর যুক্তি তুলে ধরে।

মার্কিন সেনাবাহিনীর প্রস্তাবটির কথা প্রকাশ্যে আসার ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যেই কড়া প্রতিক্রিয়া জানিয়ে বিবৃতি দেয় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়, নথিটির প্রথম পাঠেই মনে হয়েছে- এটি সংঘাতপূর্ণ ও রাশিয়াবিরোধী। মস্কোকে লক্ষ্য করে এ ধরনের যুদ্ধংদেহী মনোভাবের পরিচয় দেয়া এবং পরমাণু নীতি ঘোষণা করা অত্যন্ত হতাশাজনক।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ, মস্কোর দোহাই দিয়ে পরমাণু অস্ত্র বাড়িয়ে তোলার দুঃখজনক নীতি গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র। তবে পেন্টাগনের এই পদক্ষেপ নিশ্চিতভাবে মস্কোকেও পাল্টা ব্যবস্থা গ্রহণে বাধ্য করবে। আকারে ছোট ও কম ক্ষমতাসম্পন্ন পারমাণবিক বোমার শক্তি থাকে ২০ কিলো টনের কম। যদিও এ বোমার ধ্বংসাত্মক ক্ষমতা ভয়াবহ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে জাপানের নাগাসাকি শহরে একই ধরনের বিস্ফোরণ ক্ষমতাসম্পন্ন পারমাণবিক বোমা নিক্ষেপ করা হয়েছিল, তাতেই ৭০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছিলেন।

মার্কিন সেনাবাহিনীর প্রস্তাবে দাবি করা হয়, যতই সীমিত হোক না কেন পারমাণবিক অস্ত্রের ব্যবহার যে গ্রহণযোগ্য নয় তা রাশিয়াকে অনুধাবন করাতে এ কৌশল কাজে দেবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution