মঙ্গলবার, ১৬ Jul ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন

মোরেলগঞ্জে সবজি বিক্রি করে ২লক্ষ টাকা রাজস্ব আয়

শামীম আহসান মল্লিক, মোরেলগঞ্জ ( বাগেরহাট) প্রতিনিধিঃঃ বাগেরহাটের মোরেলগঞ্জ মহিলা কৃষি প্রশিক্ষণ ইনষ্টিটিউড প্রাঙ্গনে সবুজ আর হলুদের সমারোহ। সারা বছর চলে ইনষ্টিটিউড প্রাঙ্গনে চলে বিভিন্ন জাতের সবজি চাষ। এতে করে এ ইনষ্টিটিউডের আবাসিক শিক্ষার্থীদের ভিটামিনের চাহিদা পূরণের পাশাপাশি সরকারি রাজস্ব খাতে জমা হচ্ছে লক্ষ লক্ষ টাকা। মহিলা কৃষি প্রশিক্ষণ ইনষ্টিটিউডের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড.মোহা. মোখলেছুর রহমানের উদ্যোগে ও প্রশিক্ষণ ইনষ্টিটিউডের শিক্ষার্থীদের সহযোগীতায় প্রতিবছর এ রাজস্ব পাচ্ছে সরকার।
খুলনা বিভাগীয় পর্যায়ের একমাত্র প্রতিষ্ঠান মোরেলগঞ্জ মহিলা কৃষি প্রশিক্ষণ ইনষ্টিটিউড মাত্র ৫ একর জমিতে রয়েছে মৎস্য চাষ প্রকল্প, গবাদি পশু পালন প্রকল্প, বিভিন্ন ধরনের সবজি চাষ প্রকল্প। এছাড়াও রয়েছে আমলকী, আমড়া, আমের ফলন। সবজি চাষের মধ্যে রয়েছে ফুলকপি, বাঁধাকপি, বেগুন, কাঁচা মরিচ, বিট, আলু, লাল শাক,মিষ্টি কুমড়া,ধুনে ইত্যাদি। এভাবেই সারা বছর জুড়ে চলে এসব চাষাবাদ।
ভারপ্রাপ্ত কর্মকর্তা ড.মোহা.মোখলেছুর রহমান জানান, গত ১৬-১৭ অর্থবছরে (ফেব্রুয়ারী-জুলাই) বিভিন্ন সব্জি ও বিভিন্ন ফলন বিক্রি করে সরকারি খাতে ১ লক্ষ ৩৭ হাজার টাকা জমা করা হয়েছে। ইতোমধ্যে চলতি বছরে আরো ৪৯ হাজার টাকা ফলন বিক্রি করা হয়েছে। জনবল সংকটের কারনে অনেক কাজ এগুনো সম্ভপর হয়না। জনবল কাঠামো পরিপূর্ণ করা সম্ভব হলে এ খাতে আরো উন্নয়ন সম্ভব বলে প্রশিক্ষক মনিরুন নাহার জানান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution