বুধবার, ২৪ Jul ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন

মেহেরপুরে ইউসিবির কৃষি উদ্যোক্তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক॥
ঢাকা, ০৬ জুন, ২০২৪ মেহেরপুর জেলার শিল্পকলা একাডেমি মিলনায়তনে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)-র উদ্যোগে কৃষি, প্রাণিসম্পদ ও মৎস্যখাতের উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে জেলার ৩টি উপজেলার মোট প্রায় ১৩৫ জন উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন, ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভুঁইয়া এবং বিশেষ অতিথি ছিলেন বিটিভির জনপ্রিয় কৃষিবিষয়ক অনুষ্ঠান মাটি ও মানুষ-এর উপস্থাপক ও কৃষিতথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ শাহ আলম ভুঁইয়া বলেন, বাণিজ্যিক কৃষি বিকাশের লক্ষ্যে সারা দেশে কৃষি উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি ও সহজ শর্তে ঋণ-সহায়তা দেওয়া নিশ্চিত করতে ইউসিবি ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের মাধ্যমে কাজ করছে। আজ ৫২তম জেলা হিসেবে মেহেরপুরে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে। আমরা কৃষি উদ্যোক্তাদের পাশে থাকতে চাই, তাদের বিকশিত হওয়ার ক্ষেত্রে ভূমিকা পালন করতে চাই।

অনুষ্ঠানের বিশেষ অতিথি রেজাউল করিম সিদ্দিক বলেছেন, কৃষিই বাংলাদেশের প্রাণ। দেশকে স্বনির্ভর করতে হলে কৃষকদের উদ্যোক্তা হয়ে উঠতে হবে। এ জন্য প্রয়োজন ব্যবসায়িক জ্ঞান। কোথায় গেলে ভালো-বীজ-সার-পরামর্শ পাওয়া যাবে, কখন কোন পণ্যটা উৎপাদান করতে হবে, কোথায় বিক্রি করলে বেশি লাভ হবে –এসব বিষয়ে জ্ঞান থাকতে হবে। পণ্য বিক্রিতে দরকশাকশির দক্ষতা থাকতে হবে। তবেই সাফল্য মিলবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিজয় কৃষ্ণ হালদার, জেলা মৎস্য কর্মকর্তা মো: রোকনুজ্জামান, মেহেরপুর উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা মো: রহমত উল্লাহ, ইউসিবির খুলনা বিভাগীয় প্রধান মো: মোল্লা মাসুদ পারভেজ, ইউসিবির গাংনী ব্রাঞ্চের ম্যানেজার মো. মঞ্জুরুল আলমসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

প্রশিক্ষণে উদ্যাক্তা হওযার প্রয়োজনীয়তা, মূলধন গঠন, বিপণন, ফসল প্রক্রিয়াজাতকরণ, সহজ শর্তে কৃষিঋণ ও কৃষি প্রণোদনা সহায়তা পাবার পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের একটি সনদপত্র এবং বীজ, সারসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution