বুধবার, ২৪ Jul ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

মানবাধিকার লঙ্ঘনের সীমা ছাড়িয়েছে

রাবি প্রতিনিধি:: পাহাড় ও সমতলে আদিবাসীদের উপর নির্যাতনের মাত্রার সীমা ছাড়িয়েছে বলে উল্লেখ করছেন আদিবাসী শিক্ষার্থীরা। ২০১৭ সালে আদিবাসীদের উপর নির্যাতনের বিচার না হওয়ায় মানবাধিকার লংঘনের চিত্র তুলে ধরে পর্যলোচনা শীর্ষক এক আলোচনা সভায় এ দাবি করেন তারা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রায় অর্ধশত শিক্ষক-শিক্ষার্থী, ছাত্রনেতা এই আলোচনা সভায় অংশগ্রহণ করেন।
আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির আয়োজনে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় কাফেটেরিয়ায় ৩ ফেব্রুয়ারী শনিবার বেলা ১১ টার দিকে শুরু হয় সভাটি।
এসময় দেশের বিভিন্ন স্থানে আদিবাসীদের উপর নির্যাতনের চিত্র তুলে ধরে বক্তারা বলেন, দীর্ঘদিন যাবৎ এই দেশে বসবাস করলেও আজ ভূমিহীন, নিরাপত্তাহীনতা, রাষ্ট্রের বঞ্চনা, প্রতিনিয়ত নির্যাতন এবং দেশান্তরিকরণের শিকার হচ্ছে।
তারা বলেন, সমতলের আদিবাসীরা প্রায়ই তাদের ভূমি হারাচ্ছে, তাদের বাড়িঘরে অগ্নিসংযোগ, লুটপাট, হামলা, হত্যা, ধর্ষণের মত ঘটনা নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। আদিবাসীদের এই দেশে টিকে থাকার জন্য প্রতিদিন সংগ্রাম করে বেচে আছে। বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ঘটনার সুষ্ঠ বিচার পায়নি আদিবাসীরা।
এছাড়াও সম্প্রতি ঘটে যাওয়া ঘটনার উল্লেখ্য করে বক্তারা বলেন, রাঙ্গামাটিতে সেনাবাহিনী কর্তৃক মারমা তরুণী ধর্ষন, গাইবান্ধায় সঁওতাাল হত্যা, চাপাইনবাবগঞ্জের নাচোলে মুক্তিযুদ্ধাসহ তার পরিবারের উপর হামলা, নাটোরে ১৫টি সিং পরিবারকে উচ্ছেদ, পাহাড়ে রমেল হত্যা সহ পাহাড়ে অগ্নিসংযোগ আদিবাসীদের মানবাধিকার লংঘনের চিত্র তুলে ধরে।
আদিবাসী ছাত্র পরিষদের রাজশাহী শাখার সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, জাতীয় আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, রাজশাহী মহানগর আদিবাসী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক দ্বীপেন চাকমা, ছাত্র ইউনিয়ন সভাপতি এমএম শাকিল হোসেন, বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ফিদেল মনির, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি লিটন দাস উপস্থিত ছিলেন, রাবি সাংস্কৃতিক জোটের সভাপতি ইন্দ্রজিৎ কুমার প্রমুখ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution