বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:০৫ পূর্বাহ্ন

‘মধ্যপ্রাচ্যের সবচেয়ে ক্ষমতাবান নেতা’ সৌদি ক্রাউন প্রিন্স!

আন্তর্জাতিক ডেস্ক:: ‘মধ্যপ্রাচ্যের সবচেয়ে ক্ষমতাবান নেতা’ সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি বড় বড় সিদ্ধান্তে তাঁর কৌশলী প্রভাব প্রয়োগের ভিত্তিতে বার্তা সংস্থা ‘সিএনবিসি’র এক প্রতিবেদনে এ দাবি করা হয়।

প্রতিবেদনে মধ্যপ্রাচ্যে ও সৌদি আরবে কয়েকটি বড় পরিবর্তনের পেছনে সৌদি ক্রাউন প্রিন্সের ভূমিকার কথা উল্লেখ করা হয়। সৌদি আরবের উচ্চাভিলাষী ‘নিওম’ প্রকল্পের কাজ শুরু করে মূলত সৌদি ক্রাউন প্রিন্স আলোচনায় উঠে আসেন। তারপরই সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের ক্রমবর্ধমান আধিপত্য বিশ্বজুড়ে আলোচিত হয়ে আসছে।

বিগত সাত মাসে বিন সালমানের বিভিন্ন সাফল্যের কথা তুলে ধরা হয় প্রতিবেদনটি। তার উল্লেখযোগ্য সাফল্যের তালিকায় রয়েছে সৌদি নারীদের অধিকার ফিরিয়া দেওয়ার বিষয়টি। স্টেডিয়ামে নারীদের খেলা দেখার অনুমতি, নারীদের ড্রাইভিং লাইসেন্সসহ চাকরি ক্ষেত্রে নারীকর্মী নিয়োগের বিষয়টি উল্লেখ করা হয়। এ ছাড়াও ক্রাউন প্রিন্সের দুর্নীতি দমন অভিযানে সৌদি যুবরাজ ও ধনাঢ্যদের গ্রেফতার ও কৌশলে নিয়ন্ত্রণে আনার বিষয়টিও তুলে ধরা হয়েছে। ক্রাউন্স প্রিন্সের এ প্রগতিশীল মানসিকতা ও উন্নয়নের ধারা অন্যান্য প্রতিবেশি দেশের জন্যও কাজে আসবে বলেও প্রতিবেদনে উঠে আসে।

খবর: আল আরাবিয়া

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution