বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন

ভাষা সৈনিক গাজী শহীদুল্লাহ আর নেই

ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: ভাষা সৈনিক ও অধুনালুপ্ত খুলনা পৌরসভার সাবেক চেয়ারম্যান গাজী শহীদুল্লাহ (৮১) আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)।

সোমবার ভোর ৬টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাঃস ত্যাগ করেন তিনি।

গাজী শহীদুল্লাহের ইন্তেকালের বিষয়টি নিশ্চিত করেছেন খুলনা সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা সরদার আবু তাহের। বাদ জোহর নগরীর শহীদ হাদিস পার্কে মরহুমের প্রথম জানাজা এবং বাদ আসর গিলেতলায় দ্বিতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

ভাষা সৈনিক গাজী শহীদুল্লাহ ১৯৩৭ সালের ১ ফেব্রুয়ারি খুলনা মহানগরীর খানজাহান আলী থানার গিলেতলা গ্রামে মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম গাজী শামসুর রহমান। তিনি একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং ইউনিয়ন মুসলিম লীগের সম্পাদক ছিলেন। তিনি দৌলতপুর বিএল কলেজ ১৯৫৫-৫৬ সালে পরপর দুইবার ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। ১৯৫৬ সালের ২১ ফেব্রুয়ারি বিএল কলেজে খুলনা জেলার সর্বপ্রথম বৃহৎ শহীদ মিনার উদ্বোধন করেন তিনি। গাজী শহীদুল্লাহ ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশন বাতিল এবং ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানসহ বিভিন্ন আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

এরপর ১৯৭০-এ তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে (খুলনার ডুমুরিয়া-ফুলতলা-তালা আসনে) ভাসানী ন্যাপের হয়ে সাধারণ নির্বাচনে অংশ নেন। তিনি ১৯৭৩ সালে খুলনা পৌরসভা নির্বাচনে অংশ নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হন। ওই সময় তিনি খুলনার শহীদ হাদিস পার্কে শহীদ মিনার নির্মাণ করেন। গাজী শহীদুল্লাহ চিরকুমার ছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution