বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ১১:০৫ অপরাহ্ন

ভারতের ৩ রাজ্যে ১৮ ও ২৭ ফেব্রুয়ারি বিধানসভা নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের উত্তর–পূর্বের তিনটি রাজ্যে ভোটের তারিখ ঘোষণা করেছে ভারতের মুখ্য নির্বাচন কমিশনার একে জ্যোতি।

বৃহস্পতিবার সকালে ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয়ের বিধানসভা নির্বাচনের দিন তিনি এ ঘোষণা করেন।

ত্রিপুরায় ভোট ১৮ ফেব্রুয়ারি। অন্যদিকে নাগাল্যান্ড এবং মেঘালয়ে ভোটগ্রহণ ২৭ ফেব্রুয়ারি। তিনটি রাজ্যেরই ভোটগননা হবে ৩ মার্চ। সবকটি রাজ্যেই এক দফায় ভোটগ্রহন করা হবে।

রাজধানী দিল্লিতে সাংবাদিক বৈঠক করে মুখ্য নির্বাচনী আধিকারিক জানিয়েছেন, ভোটের দিন ঘোষণার সঙ্গে সঙ্গে বৃহস্পতিবার থেকেই এই তিনটি রাজ্যে জারি হয়ে যাচ্ছে নির্বাচনী আচরণ বিধি। তিনটি রাজ্যেই ৬০টি আসনেই ইভিএম এবং ভিভিপ্যাট ব্যবহার করা হবে। এই মুহূর্তে তিন রাজ্যে ক্ষমতার শীর্ষে রয়েছে তিনটি দল। ত্রিপুরায় সিপিএম নেতৃত্বাধীন বামেরা, মেঘালয়ে কংগ্রেস এবং নাগাল্যান্ডে বিজেপি সমর্থিত নাগাল্যান্ড অ্যালায়েন্স। ত্রিপুরার বাম দুর্গ ভাঙতে এবার মরিয়া চেষ্টা করছে বিজেপি।

এদিকে, এ বছর তৃণমূল কংগ্রেসও ত্রিপুরা থেকে প্রায় সমস্ত আসনে প্রার্থী দিচ্ছে। কাজেই ত্রিপুরায় ত্রিমুখী লড়াই যে হবেই তাতে কোনও সন্দেহ নেই। তবে ২৫ বছরের বাম শাসন আর ১৯ বছরের মুখ্যমন্ত্রী মানিক সরকারকে হারাতে যে শক্তপোক্ত নেতৃত্বের প্রয়োজন তা বিজেপির আছে বলে মনে হয় না। কাজেই বামদুর্গে ফাটল ধরাতে বিজেপিকে যে ভালোমত গা ঘামাতে হবে তাতে কোনও সন্দেহ নেই।

যদিও সমীক্ষকদের দাবি, এবারও ক্ষমতায় ফিরবেন মানিক সরকার।অন্যদিকে মেঘালয়ে কংগ্রেস পরিচালিত সরকার। নিজের ক্ষমতা ধরে রাখতে মরিয়া কংগ্রেস তাতে কোনও সন্দেহ নেই। এবারও রাহুল গান্ধী সর্বশক্তি প্রয়োগ করে রাজ্য হাতে রাখার চেষ্টা করবেন। গুজরাটের মতই মরিয়া চেষ্টা চালিয়ে যাবে কংগ্রেস।

এদিকে, উত্তর–পূর্বে শক্তি বৃদ্ধি করতে এখন কোমর বেঁধে নেমে পড়েছে বিজেপি। অসমে বিজেপি রাজ কায়েম হয়েছে। সংলগ্ন রাজ্য মেঘালয়েও যে তার প্রভাব পড়বে তাতে তোনও সন্দেহ নেই। গত ডিসেম্বরেই মেঘালয়ের উন্নয়নে একাধিক প্রকল্প উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষ করে সড়ক উন্নয়নে বিশেষ জোড় দিয়েছেন তিনি। এই সব উন্নয়নমূলক প্রকল্প যে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই করা হয়েছে তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। কাজেই মেঘালয়েও লড়াইটা হাড্ডাহাড্ডিই হবে বলে মনে করছেন সমীক্ষকরা। নাগাল্যান্ডে বিজেপির অধীনেই রয়েছে। মাত্র ১২ লাখ ভোটার ভোট দেবেন সেখানে। ছোট্ট রাজ্যে সেখানে দ্বিতীয় কোনও শক্তির অস্তিত্ব যে বিজেপি তৈরি হতে দেবে না সেটা বলাই বাহুল্য। কাজেই নাগাল্যান্ডে এবার বকলমে বিজেপিই থাকবে বলছেন সমীক্ষকরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution