মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:১৩ অপরাহ্ন

বদরগঞ্জে ঝূঁকিপূর্ণ সেতু দিয়ে চলাচল করছেন ২০ গ্রামের মানুষ

আফরোজা বেগম,বদরগঞ্জ(রংপুর) প্রতিণিধিঃঃ
রংপুরের বদরগঞ্জ উপজেলার কালুপাড়া ইউনিয়নের মরাতিস্তা নদীর পরিত্যক্ত সেতু দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন ২০ গ্রামের ১০ হাজার মানুষ। বিগত কয়েক বছর ধরে এই অবস্থায়ই চলাচল করছেন তারা। এনিয়ে এলাকার লোকজন অনেক দেনদরবার করলেও কাজ হয়নি। ফলে যেকোন মুহুর্তে বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা। উপজেলা প্রকৌশল অধিদপ্তর ঘটনার সত্যতা স্বীকার করে বলছে- মন্ত্রণালয়ে সেতু নির্মাণের প্রস্তাব পাঠানো হলেও সাড়া মেলেনি।
এলাকার লোকজন জানিয়েছেন- প্রায় একশ’ বছর আগে মরা তিস্তা নদীর ওপর ওই সেতুটি নির্মাণ করা হয়। কয়েক বছর আগে সেতুর একাংশে ফাটল দেখা দেয়। এছাড়া গত বছরের ভয়াবহ বন্যায় সেতুর একপাশের পিলার ভেঙ্গে পড়ে। এরপরও যাতায়াতের বিকল্প কোন পথ না থাকায় গুটিরডাঙ্গা, কালুপাড়া, মধ্যপাড়া, উত্তর কালুপাড়া, মন্ডলপাড়াসহ প্রায় ২০টি গ্রামের ১০ হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে ওই সেতুর ওপর দিয়ে চলাচল করছেন।
মন্ডলপাড়ার লোকজন বলেন, ব্রিজে উঠলে ভয় লাগে। কারণ কখন যে হুড়মুড় করে ভেঙ্গে যায়। তবুও প্রতিদিন এই ব্রিজের উপর দিয়ে চলাচল করছি। একই কথা বলেন, কালুপাড়া গুটির ডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা বলেন, স্কুল যাতায়াতের বিকল্প পথ না থাকায় জীবনের ঝুকিঁ নিয়ে ব্রিজের ওপর দিয়ে যাতায়াত করতে হচ্ছে।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী আবু তালেব সরকার বলেন, ওই সেতু অনেক আগেই ঝুঁকিপূর্ণ ঘোষনা করা হয়েছে। সেটি পুণ:নির্মাণের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। কিন্তু এখনও সাড়া পাইনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution