বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ন

বইমেলায় আসছে মমতা ব্যানার্জির উর্দু কবিতার বই

আন্তর্জাতিক ডেস্ক:: ছাত্রজীবন থেকে রাজনীতি করে বিশ্বের সব দেশের বাঙালিদের মন জয় করে নিয়েছেন মমতা ব্যানার্জি। অসাম্প্রদায়িকতা ও সংখ্যালঘুদের রক্ষায় সোচ্চার কণ্ঠ হওয়ার প্রশংসা তার সর্বত্র।

তবে রাজনীতির পাশাপাশি সৃজনশীলতা-মননশীলতায়ও এগিয়ে আছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির। তিনি কবিতা লেখেন ও ছবিও আঁকেন।

এবারের কলকাতা বইমেলায় বাঙালি এ নেত্রীর ছয়টি বই প্রকাশিত হচ্ছে। এর মধ্যে রয়েছে উর্দু কবিতার বই ‘সবেরা’, যার অর্থ সকাল। কলকাতা বইমেলায় এসব বই প্রকাশ করতে যাচ্ছে দে’জ পাবলিশিং। প্রচ্ছদ করেছেন দুই শিল্পী শান্তনু দে ও রঞ্জন দত্ত।

কলকাতা বইমেলায় প্রতি বছরই মমতার লেখা একাধিক বই প্রকাশিত হয়। বিভিন্ন বিষয়ে চিন্তাভাবনার প্রতিফলন হয় তার বইয়ে। দে’জ থেকেই মমতার লেখা ৭০টি বই প্রকাশিত হয়েছে। মমতার অনেক বই বিভিন্ন ভাষায় অনূদিতও হয়েছে। তার লেখা অনেক বই বেশ জনপ্রিয়ও হয়েছে।

এবারের বইগুলোর মধ্যে শিশুদের জন্য ‘শিশুবেলা’ নামে একটি ছড়ার বই রয়েছে। এ ছাড়া ‘রুদ্রাক্ষ’ নামে কবিতা সঙ্কলনও থাকছে।

‘আমার নব প্রজন্ম’ নামে একটি বই লিখেছেন মমতা। এ বইয়ে নতুন প্রজন্মকে রাজনীতিতে আগ্রহী হওয়ার কথা বলেছেন তিনি। বইটিতে তিনি লিখেছেন- ‘শুধু চাকরির জন্য সারা জীবন ব্যয় না করে মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দেয়ার নাম রাজনীতি। রাজনীতি মানে কাউকে আঘাত ও ঘৃণা করা নয়।’

‘কন্যাশ্রী একটি সামাজিক প্রকল্প’; ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ভারতজুড়ে। অনেক জায়গায় কিশোরীদের বিয়ে বন্ধ হয়ে গেছে এই প্রকল্পের সোনালি ছোঁয়ায়। এ বিষয়টি নিয়ে মমতা লিখেছেন- ‘বাংলার কন্যাশ্রী আজ বিশ্বজয়ী’ বই।

মিথ্যা অভিযোগে মানুষকে পিটিয়ে মারার বিরোধিতা করে আসছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। জনসভা থেকে সোশ্যাল মিডিয়া- সর্বত্রই তিনি সোচ্চার এমন রাজনীতির বিরুদ্ধে। সংহতি ও একতা রক্ষায় সবাইকে এগিয়ে আসার ডাক দিয়েছেন তিনি।

দেশের সাম্প্রতিক এ বিষয় নিয়ে তিনি লিখেছেন- ‘অসহিষ্ণুতা’। ইতোমেধ্যে সব বইয়ের পাণ্ডুলিপি চলে গেছে ছাপাখানায়। এখন দিন কয়েকের অপেক্ষা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution