বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৪০ অপরাহ্ন

পেটের মেদ ঝরাবে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক:: পেটে মেদ জমা অতি পরিচিত একটি সমস্যা। এর কারণে শরীরের আকৃতিই পাল্টে যায়, খারাপ দেখায়। পেটে মেদ জমলে সবাই তাই অস্বস্তি বোধ করেন। সাধারণত হরমোনের পরিবতর্ন, বংশগত, অতিরিক্ত ক্যালরিযুক্ত জাঙ্ক খাবার,মানসিক চাপ এবং অর্যাপ্ত ঘুমের কারণে পেটে মেদ জমে।

পেটের মেদ ঝরানোর জন্য নিয়মিত ব্যায়ামের পাশাপাশি খাদ্যাভাসে কিছু পরিবর্তন করা দরকার। খাদ্যাভাস আর নিয়মিত শরীর চর্চা একসঙ্গে মিলে শরীরে জমে থাকা বাড়তি ক্যালরি ধ্বংস করবে। যদি কেউ সত্যিকার অর্থে পেটের মেদ ঝরাতে চান তাহলে অবশ্যই উচ্চ ক্যালরিসম্পন্ন স্বাদযুক্ত খাবার খাওয়া পরিত্যাগ করতে হবে।

কিছু খাবার আছে যেগুলো পেটের চারপাশে জমে থাকা মেদ ঝরাতে সাহায্য করে। ফলমূলে খুব কম পরিমাণে ক্যালরি থাকে। এগুলো ভিটামিন আর খনিজে ভরপুর। বিশেষ করে সাইট্রাস জাতীয় ফল যেমন-কমলা, লেবু ,জাম্বুরা এগুলো শরীরের মেদ ঝরানোর জন্য দারুন কার্যকরী। এসব ফলে বিপাক ও অম্ল উপস্থিত থাকায় যেকোন ফলের তুলনায় মেদ ঝরাতে এগুলো দ্রুত কাজ করে। এছাড়া আপেল, তরমুজ, আঙ্গুর এবং স্ট্রবেরী ফল পেটের মেদ ঝরানোর জন্য উপকারী।

শাকসবজিতে ফলের তুলনায় কম ক্যালরি থাকে। এছাড়া বাঁধাকপি, ব্রকলি, টমেটো, পালং শাক, শিম ইত্যাদি শাকসবজিতে বেশি পরিমাণে খনিজ থাকে যা মেদ ঝরানোর জন্য দারুন উপকারী। বাদাম খেলে অনেকক্ষন পর্যন্ত পাকস্থলী পূর্ণ থাকে। এগুলোতে ভালো ধরনের ফ্যাট থাকায় এটি শরীরে বাড়তি ক্যালরি যোগ করে না। শরীরের মেদ ঝরানোর জন্য আখরোট, চীনা, পেস্তা, কাজু সব ধরনের বাদাম বেশ কার্যকরী।

ডিম উচ্চ প্রোটিনসমৃদ্ধ একটি খাবার। তবে এতে কম পরিমাণে ক্যালরি ও ফ্যাট থাকে। প্রতিদিন একটি করে ডিম সিদ্ধ করে খেলে এটি পেটের মেদ কমাতে সাহায্য করবে। মেদ ঝরাতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে, চিনিমিশ্রিত খাবার এড়িয়ে চলতে হবে। বংশগত না হলে পেটের পেট ঝরানো অসম্ভব কোনো কাজ নয়। কিছু নিয়ম মেনে চললে এবং কিছু খাবার পরিত্যাগ করতে পারলে মেদ ঝরানো সম্ভব। সূত্র : স্টাইলক্রেজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution