বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন

পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসছে আজ

ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: প্রথম স্প্যান বসানোর পর আজ শনিবার দ্বিতীয় স্প্যান বসছে পদ্মা সেতুতে। শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তের ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর এই সুপার স্ট্রাকচার বসানো হবে। এর আগে কয়েকদফা এটি বসানোর কথা থাকলেও বসানো সম্ভব হয়নি।

প্রকৌশলীরা সাংবাদিকদের জানান, দ্বিতীয় স্প্যানটি বসছে ৩৮ নম্বর এবং ৩৯ নম্বর খুঁটিতে। এটি ৩৮ নম্বর খুঁটির প্রথম স্প্যানের সাথে স্থায়ীভাবে ওয়েল্ডিং করে দেওয়া হবে। কিন্তু এই ওয়েল্ডিংয়ের আগে এর লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে। যা ১৮ শ টন ওজন বহন করবে। কিন্তু এটি এই ওজন বহনে সক্ষম কিনা তা পরীক্ষার জন্য ছয়টি টেস্ট পাইল স্থাপন করে ক্রেন দিয়ে টেনে এর ক্ষমতা নিরূপণ করা হয়েছে।

স্প্যানটি নিয়ে গত শনিবার সকাল ৯টার দিকে জাজিরা প্রান্তের দিকে রওনা দেয় বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রেন। গত সোমবার রাতে সেতুর ৩৫নং পিলার এলাকায় তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ক্রেনে স্প্যানটি আনা হয়।

উল্লেখ্য, পদ্মার তলদেশে নরম মাটির কারণে মাওয়া প্রান্তের ৬ ও ৭ নম্বরসহ ১৪টি খুঁটির ডিজাইন চূড়ান্ত করতে বিলম্ব হচ্ছে। তবে বাকি সব খুঁটির ডিজাইন চূড়ান্ত হচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution