বুধবার, ২২ মে ২০২৪, ১০:৫০ অপরাহ্ন

খুলনায় হরিণের মাথা-চামড়া এবং আহরণ নিষিদ্ধ কাঁকড়া ও বাগদা পোনা জব্দ

এস,আর, সোহেল খুলনা ব্যুরো:: সুন্দরবনের হরিণের একটি মাথা ও দু’টি চামড়া এবং বিপুল পরিমান আহরণ নিষিদ্ধ কাঁকড়া ও বাগদা পোনা জব্দ করা হয়েছে। কোস্টগার্ড পশ্চিম জোনের সদস্যরা ৩ ফেব্রুয়ারী  শুক্রবার রাতে সুন্দরবন সংলগ্ন দাকোপ উপজেলার কালাবগি খাল এবং সাতবাড়িয়া নদীতে অভিযান চালিয়ে এসব উদ্ধার করে। তবে, কাউকে আটক করা সম্ভব হয়নি।
কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডারের পক্ষে এম এইচ আইসিদ্দিক জানান, গোপন সংবাদের ভিত্তিতে কোস্টগার্ড সদস্যরা জানতে পারেন, অবৈধ ভাবে সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে পাচারকারীচক্র হরিণের দু’টি চামড়াও একটি মাথা বিক্রির জন্য নিয়ে যাচ্ছিল। এ খবরের ভিত্তিতে শুক্রবার রাতে সুন্দরবন সংলগ্ন দাকোপ উপজেলার কালাবগি খালে অভিযান চালানো হয়। এ সময় পাচারকারী চক্রের সদস্যরা কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে হরিণের চামড়া ও মাথা ফেলে পালিয়ে যায়।
অপরদিকে কোস্টগার্ডের সিজি স্টেশন কয়রা উপজেলার সাতবাড়িয়া নদীতে পৃথক অভিযান চালিয়ে ৫শ’ কেজি কাঁকড়া ও ৫০ হাজার পিস বাগদা চিংড়ির পোনা জব্দ করে। উদ্ধারকৃত হরিণের চামড়াও মাথা সুন্দরবন পশ্চিম বনবিভাগের হড্ডাফরেস্ট অফিসে হস্তান্তর এবং কাঁকড়া ও বাগদা চিংড়ির পোনা স্থানীয় বন বিভাগের উপস্থিতে নদীতে অবমুক্ত করা হয়েছে।
কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা লেফটেন্যান্ট আবদুল্লাহ আল মাহমুদ বলেন, কোস্টগার্ডের এখতিয়ারভুক্ত এলাকা সমূহে আইন-শৃঙ্খলা ও চোরাচালান নিয়ন্ত্রণএবং জননিরাপত্তার পাশাপাশি বন্য পশু-পাখি রক্ষায় অভিযান অব্যাহত থাকবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution