বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

কৃষকের জেল জরিমানার বিধান রেখে নতুন আইন

ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: জেল জরিমানার বিধান রেখে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন আইন-২০১৮ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।

সোমবার (৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সভায় এই বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

শফিউল আলম বলেন, ‘এটি মূলত ১৯৬১ সালের একটি অধ্যাদেশ। ১৯৭৫-৭৬ সালে দুই দফায় অধ্যদেশটি সংশোধন করা হয়। এখন এটাকে আইন করা হলো। আইনে বিভিন্ন অপরাধের জন্য সর্বনিম্ন ৬ মাসের জেল ও ন্যূনতম ১০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) প্রধান ব্যক্তি হবেন চেয়ারম্যান। তার নেতৃত্বে পরিচালনা পর্ষদে ১৬ জন সদস্য থাকবেন। যাদের মধ্যে ৫ জন সার্বক্ষণিক পরিচালক থাকবেন। করপোরেশনটি ২৬ ধরনের কাজ করবে। কাজের মধ্যে রয়েছে—বীজ ব্যবস্থাপনা, সেচ ব্যবস্থাপনা এবং সার ব্যবস্থাপনা। প্রতি তিন মাসে এ পর্ষদকে কমপক্ষে একটি সভা করতে হবে।’

আইনের ২৮ ধারা অনুযায়ী, কেউ বিএডিসির নোটিশ অমান্য করলে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হবে। পরে একই অপরাধ করলে প্রতিদিন ৫০ টাকা হারে জরিমানা দিতে হবে। ৩০ ধারায় বলা হয়েছে, বিএডিসির কোনও জমির সীমানা, বেড়া, দেয়াল বা প্রাচীর নষ্ট করলে এবং আদেশ অমান্য করলে সর্বনিম্ন ৬ মাসের জেল, ১০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়া হবে। ৩১ ধারায় বলা হয়েছে, বিএডিসি নিযুক্ত কোনও ঠিকাদারকে কাজে বাধা দিলে বা নিপীড়ন করলে দায়ী ব্যক্তিকে সর্বনিম্ন ৬ মাসের জেল, ১০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়া হবে।

৩২ ধারায় বলা হয়েছে, বিএডিসি অননুমোদিত জমিতে চাষাবাদ করলে সর্বনিম্ন ৬ মাসের জেল, ১০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়া হবে। তবে করপোরেশনের চেয়ারম্যান ও পরিচালকদের লিখিত অনুমোদন ছাড়া কেউ এ আদালত পরিচালনা করতে পারবেন না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution