বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন

কবি শহীদ কাদরী রচিত বইয়ের অবৈধ প্রকাশনা ও বিক্রি বন্ধের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার::
জাতীয় প্রেসক্লাবের সামনে ১৭ জানুয়ারি বুধবার সচেতন লেখকবৃন্ধের উদ্যোগে কবি শহীদ কাদরীর সন্তান আদনান কাদরীর অনুমতি ছাড়া কবি শহীদ কাদরী রচিত বইয়ের অবৈধ প্রকাশনা ও বিক্রি বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিশিষ্ট কবি ও ছড়াকার আসলাম সানি

বাংলাদেশের প্রবাদ প্রতীম কবি শহীদ কাদরী প্রয়াত হয়েছে ২৮ শে আগস্ট ২০১৬। তার মৃতু্যর মাত্র ৫ মাস পরেই তার উত্তরাধিকারদের অনুমতি ব্যতিরকে অবৈধবাবে শহীদ কাদরীর লেখা কবিতা তিনটি প্রকাশনা প্রতিষ্ঠান নবযুগ প্রকাশনী প্রকাশ করে শহীদ কাদরীর কবিতা সমগ্র নামে। এরপর গত বছরের সেপ্টেম্বর মাসে আরো দুটি বই প্রকাশিত হয়। একটি প্রথমা প্রকাশনী গোধুলীর গান অন্যটি বেঙ্গল পাবলিকেশন্সের একটি আংটির মত তোমাকে পরেছি স্বদেশ নামে। উল্লেখ্য উপরোক্ত প্রকাশনী সংস্থাগুলো কেউই শহীদ কাদরীর সন্তান আদনান কাদরীর সাথে কোনো প্রকার যোগাযোগ বা অনুমতি নেন নাই।

বোহিমিয়ান কবি শহীদ কাদরী সবসময়ই পিতা-পূত্রের সম্পর্কের প্রতি যত্নবান ছিলেন। ছেলেকে ক্লাস সিক্স-সেভেনে পড়ার সময় ঢাকায় নানা-নানীর কাছ থেকে বস্টনে নিজের কাছে নিয়ে যান এবং তাকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করেন। আদনান কাদরী নিউইয়র্কে কর্মরত রয়েছেন। বাবার মৃতু্যর পর যখন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লেখককে সম্মান দিয়ে দেশে নিয়ে আসেন সমাহিত করার জন্য তখন পূত্র আদনান কাদরীও দেশে আসেন।

প্রকাশক এবং লেখকদের এই রকম কর্মকান্ডের জন্য আমরা লজ্জিত। আমরা পুস্তক বিক্রেতাদেরও এ বিষয়ে অবগত করছি। অতিসত্বর এই বইগুলি বিক্রয় ও প্রকাশনা বন্ধ করার জন্য আমরা সচেতন লেখকবৃন্দের পক্ষ থেকে অনুরোধ জানাচ্ছি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution