বুধবার, ২৪ Jul ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

ইন্দোনেশিয়ায় সোনার খনি ধ্বসে ১১ জনের মৃত্যু, নিখোঁজ ১৯

ইন্দোনেশিয়ায় সোনার খনি ধ্বসে ১১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:: ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ভারী বৃষ্টিপাতের কারণে অবৈধ একটি সোনার খনিতে ভূমিধসের ঘটনায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। এঘটনায় নিখোঁজ রয়েছেন আরো ১৯ জন।

স্থানীয় কর্তপক্ষের বরাত দিয়ে সোমবার (৮ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস।

গোরোন্তালো প্রদেশের অনুসন্ধান ও উদ্ধারকারী সংস্থার মুখপাত্র আফিফুদ্দিন ইলাহুদে বলেন, প্রায় ৩৫ জন গ্রামবাসী রোববার (৭ জুলাই) গোরোন্তালো প্রদেশের প্রত্যন্ত হাড় বোলাঙ্গো জেলার একটি ছোট সোনার খনিতে খনন কাজ করছিলেন, এসময় ভূমিধসে আশেপাশের পাহাড়ের টন টন কাদা তাদের চাপা দেয়।

তিনি বলেন, উদ্ধারকারীরা রোববার পাঁচজনকে জীবিত উদ্ধার করেছে এবং সোমবার পর্যন্ত ১১টি লাশ উদ্ধার করেছে। উদ্ধারকারীরা এখনও নিখোঁজ আরও ১৯ জনের সন্ধানে তল্লাশি চালাচ্ছে। নিখোঁজদের সন্ধানে ১৬৪ জন উদ্ধারকর্মীকে মোতায়েন করা হয়েছে। এছাড়া পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যরাও উদ্ধার কাজে নেমেছে।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সির মুখপাত্র আবদুল মুহারি বলেন, শনিবার থেকে প্রবল বর্ষণে এই এলাকায় একটি বাঁধ ভেঙে গেছে, যার ফলে হাড় বোলাঙ্গোর পাঁচটি গ্রামে ৩ মিটার (১০ ফুট) পর্যন্ত বন্যা হয়েছে। প্রায় ৩০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এক হাজারের বেশি মানুষ নিরাপত্তার জন্য এলাকা ছেড়ে পালিয়ে গেছে।

ইন্দোনেশিয়ায় ক্ষুদ্র সোনার খনিগুলো নিষিদ্ধ। কিন্তু গ্রামাঞ্চলে অবাধে এসব সোনার খনিতে কাজ চলে। নিয়ন্ত্রণের অভাব ও দুর্বল অবকাঠামো দিয়ে তৈরি এসব খনিতে প্রায়ই দুর্ঘটনা ঘটে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution