বুধবার, ২২ মে ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন

আজ জাতীয় গ্রন্থাগার দিবস

ই-কণ্ঠ ডেস্ক রিপোর্ট:: ‘বই পড়ি, স্বদেশ গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে দেশে এবারই প্রথম পালিত হবে জাতীয় গ্রন্থাগার দিবস ২০১৮। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনব্যাপী এই দিবসটি পালন হবে আজ। এ উপলক্ষ্যে গতকাল বিকালে শাহবাগ গণগ্রন্থাগারের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক আশীষ কুমার সরকার গ্রন্থাগার দিবসের অনুষ্ঠান কর্মসূচি ঘোষণা করেন।

দিনটিকে ঘিরে নেওয়া কর্মসূচীর মধ্য আছে উদ্বোধনী র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ৯ টায় উদ্বোধনী র‌্যালীর পর বিকালে দিবসটির তাৎপর্য সম্পর্কে জাদুঘরের প্রধান মিলনায়তনে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এতে মূল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন, বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি ও প্রধান নির্বাহী অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

এছাড়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিশেবে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন(রিমি)এম. পি। সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আশীষ কুমার সরকার বলেন, গ্রন্থাগার শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্র বৃদ্ধি করে। গ্রন্থাগার দিবস উদযাপনের মাধ্যমে এই ক্ষেত্রটা আরও বৃদ্ধি পাবে।

তরুণদের বইপড়া ও গ্রন্থাগার ব্যবহার নিয়ে তিনি বলেন, তরুণরা যতক্ষণ পাঠাগারে থাকে ততক্ষণ তারা খারাপ কাজ থেকে দূরে থাকে। পাঠাগার ব্যবহারের মাধ্যমে যুব সমাজকে নিজেদের বিকশিত করার ধারণা ছড়িয়ে দেওয়ার জন্যই জাতীয় পর্যায়ে গ্রন্থাগার দিবস পালন করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution