বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ভারতীয় যুবারা

স্পোর্টস ডেস্ক:: মানজত কালরার দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারিয়ে চতুর্থ বারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে রেকর্ড গড়েছেন ভারতীয় যুবরা।

শনিবার মাউন্ট মানগানুইয়ে টুর্নামেন্টের ফাইনালে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়েছে পৃথ্বি শাও’র দল। এদিন প্রথমে ব্যাট করে সব উইকেট হারিয়ে ২১৬ রান করে টুর্নামেন্টের ৩ বারের চ্যাম্পিয়ন অজিরা। জবাবে ৮ উইকেট হাতে রেখে অনায়াসেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। ম্যাচ সেরা হয়েছেন মানজত কালরা।

এদিন টসে জিতে প্রথমে ব্যাটিং নেয় অস্ট্রেলিয়া। তবে দলীয় ৩২ রানের মাথায় ওপেনার ম্যাক্স ব্রায়ান্টকে হারায় তারা। ইশান পোরেলের বলে আউট হওয়ার আগে ১২ বলে ১৪ রান করেন তিনি। ম্যাচের দশম ওভারের শেষ বলে পোরেলের শিকার হন অন্য ওপেনার জ্যাক এডওয়ার্ডসও। ২৯ বলে ২৮ রান করেছেন এডওয়ার্ডস, দলীয় সংগ্রহ তখন ৫২। কমলেশ নাগরকটির বলে ব্যক্তিগত ১৩ রানে অধিনায়ক জেসন আউট হয়ে মাঠ ছাড়লে কিছুটা বিপাকে পড়ে অস্ট্রেলিয়া। তাদের স্কোরলাইন তখন ৩ উইকেটে ৫৯ রান। এরপর অবশ্য পরাম উপল ও নাথান ম্যাকসুইনির সাথে যথাক্রমে ৭৫ ও ৪৯ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে একটি বড় রানের দিকে নিয়ে যান জনাথন মেরলো। তবে ব্যক্তিগত ৪৩ রানে উপল ও ব্যক্তিগত ২৩ রানে ম্যাকসুইনি ফিরে গেলে আবার বিপর্যয়ে পড়ে অস্ট্রেলিয়া। এরপর দলীয় ২১২ রানের মাথায় মেরলো আউট হলে আর বেশি দূর এগুতে পারেনি তারা। আর মাত্র ৪ রান যুক্ত করতেই বাকি ৪ উইকেট হারিয়ে ২১৬ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। মেরলোর ৭৬ রানের ইনিংসটি ছিল ৬টি চারে সাজানো। ভারতের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন পোরেল, শিভা সিং ও নাগরকটি।

জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার পৃথ্বি ও মানজতের সাবলীল ব্যাটিংয়ে দুর্দান্ত সূচনা করে ভারত। দলীয় ৭১ রানের মাথায় অধিনায়ক পৃথ্বি (২৯) ফিরে গেলেও মানজতের ব্যাটিং দৃঢ়তায় জয়ের দিকে এগিয়ে যায় ভারতীয় যুবারা। শুবমান গিলের (৩১) সাথে ৬০ ও হার্ভিক দেশাইয়ের (৪৭*) সাথে ৮৯ রানের জুটি গড়ে ৩৮.৫ ওভারেই ভারতকে চতুর্থ শিরোপার স্বাদ এনে দেন মানজত। ১০২ বল খেলে ৩টি ছয় ও ৮টি চারে ১০১ রানে অপরাজিত থাকেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে একটি করে উইকেট নিয়েছেন উইল সাদারল্যান্ড ও উপল।

ম্যাচসেরা খেলোয়াড় হয়েছেন মানজত। সিরিজসেরা হয়েছেন শুবমান। ৬ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ৪০৩ রানের পাশাপাশি ১২ উইকেটও নিয়েছেন এই অল রাউন্ডার।

টুর্নামেন্টে সর্বোচ্চ রান করেছেন ওয়েস্ট ইন্ডিজের অ্যালিক অ্যাথানাজে। ১৯ বছর বয়সী এ ব্যাটসম্যান ৬ ম্যাচ খেলে করেছেন ৪১৮ রান; সেঞ্চুরি করেছেন ২টি। এছাড়া টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট শিকারি ভারতের অনুকুল রয়। ৬ ম্যাচে তিনি উইকেট নিয়েছেন ১৬টি।

সংক্ষিপ্ত স্কোর-

অস্ট্রেলিয়া : ২১৬ (৪৭.২ ওভার) (এডওয়ার্ডস ২৮, মেরলো ৭৬, উপল ৩৪, ম্যাকসুইনি ২৩; পোরলে ২/৩০, শিভা ২/৩৬, নাগরকটি ২/৪২)।

ভারত : ২২০/২ (৩৮.৫) (পৃথ্বি ২৯, মানজত ১০১*, শুভম্যান ৩১, হার্ভিক ৪৭*; সাদারল্যান্ড ১/৩৬, উপল ১/৩৮)।

ম্যান অব দ্য ম্যাচ : মানজত কালরা।

ম্যান অব দ্য টুর্নামেন্ট : শুবমান গিল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution